জবি রোভারের ৫৭ পেরিয়ে ৫৮ তে পদার্পণ

নিজস্ব প্রতিবেদক

২২-১২-২০২০

This image is not found

শুভ জন্মদিন⚜
প্রিয় সংগঠন "জগন্নাথ বিশ্ববিদ্যালয় রোভার স্কাউট গ্রুপ"।

১৯০৭ সালে রবার্ট স্টিফেন্সন স্মিথ লর্ড ব্যাডেন পাওয়েল অব গিলওয়েল স্কাউট আন্দোলন শুরু করার পর ১৯১১ সালে অবিভক্ত উপমহাদেশে স্কাউট আন্দোলনের সুত্রপাত এবং প্রবীণ স্কাউটার সলিমুল্লাহ ফাহমীর নেতৃত্বে ২২ মে ১৯৪৮ সালে ঢাকায় গঠিত হয়েছিল ইস্ট বেঙ্গল স্কাউট এসোসিয়েশন। পরবর্তীতে আজ থেকে ৫৭ বছর আগে ১৯৬৩ সালের ২২ ডিসেম্বর "জগন্নাথ কলেজ রোভার স্কাউট গ্রুপ" নামে যাত্রা শুরু করে আজ ৫৮ তম বর্ষে পদার্পণ সংগঠনটির।

দীর্ঘ এই পথচলায় সংগঠনটির রয়েছে অসংখ্য অর্জন। তৎকালীন পূর্ব পাকিস্তানের প্রথম রোভার স্কাউট গ্রুপ হিসেবে পরপর ৪ টি রোভার স্কাউটস এর সর্বোচ্চ অ্যাওয়ার্ড "কায়েদ-এ-আযম" এবং স্বাধীনতার পর ২৬ টি "প্রেসিডেন্ট'স রোভার স্কাউট" অ্যাওয়ার্ড নিয়ে সর্বমোট ৩০ টি প্রেসিডেন্ট'স রোভার স্কাউট অ্যাওয়ার্ড অর্জন যা বাংলাদেশের মধ্যে এখন পর্যন্ত সর্বোচ্চ। উল্লেখ্য গার্ল-ইন-রোভার হিসেবেও দেশের প্রথম "প্রেসিডেন্ট'স রোভার স্কাউট" অ্যাওয়ার্ড অর্জন জবি রোভার স্কাউট গ্রুপের। এছাড়াও জাতীয় ও আন্তর্জাতিক বিভিন্ন অ্যাওয়ার্ড ও পুরস্কার যেমনঃ মেডেল অব মেরিট, গ্যালান্ট্রি, ন্যাশনাল সার্ভিস অ্যাওয়ার্ড ও সমাজ উন্নয়ন অ্যাওয়ার্ড ইত্যাদি পেয়ে আসছে।
জাতীয় ও আন্তর্জাতিক বিভিন্ন প্রোগ্রাম যেমনঃ জাম্বুরি, ক্যাম্প, কমডেকা ইত্যাদিতে নিয়মিত অংশগ্রহণ ছাড়াও উদ্ধারকাজ, হাজ্বী ক্যাম্পে সহায়তা, ট্রাফিক সপ্তাহ, দূর্যোগ মোকাবেলা, জাতীয় দিবস সমূহ ও জাতীয় বিভিন্ন অনুষ্ঠান ইত্যাদিতে সেবা প্রদান করে থাকে জবি রোভার স্কাউট গ্রুপ। এছাড়াও প্রতিবছর সমাজ সচেতনতামূলক বিভিন্ন স্লোগান নিয়ে পায়ে হেঁটে ১৫০ কি.মি পরিভ্রমণ সম্পন্ন করে।

বর্তমানে গ্রুপটির কার্যক্রম পরিচালনার জন্য গ্রুপ সভাপতি হিসেবে দায়িত্ব পালন করতেছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান এবং গ্রুপ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করতেছেন উদ্ভিদবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মোঃ মনিরুজ্জামান খন্দকার। এছাড়াও বর্তমানে বিভিন্ন বিভাগের সর্বোমোট ১২ জন শিক্ষক রোভার স্কাউট লিডার হিসেবে দায়িত্ব পালন করতেছেন।
এছাড়াও গ্রুপটিকে সক্রিয় রাখার জন্য রয়েছে রোভার-ইন-কাউন্সিল। রোভার-ইন-কাউন্সিলে বর্তমানে সভাপতি হিসেবে মোঃ কামরুল হাসান ও সাধারণ সম্পাদক হিসেবে মোঃ আলমগীর হোসেন এবং বিগত রোভার-ইন-কাউন্সিলের সভাপতি মোঃ আহসান হাবীব ও সাধারন সম্পাদক মোঃ ইমতিয়াজ মাহমুদ কার্যকরি সদস্য হিসেবে দায়িত্ব পালন করতেছেন এবং আরো ১৫ জন কাউন্সিলর বিভিন্ন দায়িত্বে রয়েছেন। ২২ জন সিনিয়র রোভার মেট (২০ জন ডিপার্টমেন্টাল ও ২ জন গার্ল-ইন-রোভার), রোভার মেট, সহকারী রোভার মেট ও সদস্য মিলিয়ে বর্তমানে গ্রুপটির ২২ টি ইউনিটে প্রায় ৩০০ জন সক্রিয় রোভার রয়েছে।
জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ৩৮টি বিভাগের প্রায় প্রতিটি বিভাগ থেকেই প্রথম বর্ষের প্রায় ৫০০ জন ছাত্র-ছাত্রী প্রতিবছর সহচর হিসেবে নেওয়া হয়। ০৩ থেকে ০৬ মাস রোভার সহচর পর্যায়ের সকল প্রোগ্রাম বাস্তবায়ন করে প্রতিবছর এদের মধ্যে থেকে ১০০ জনকে দীক্ষা দিয়ে রোভার স্কাউটস এর সদস্য করা হয়।
আমি কৃতজ্ঞ ও গর্বিত দেশের প্রাচীনতম রোভার স্কাউট গ্রুপের একজন সদস্য হিসেবে।

পরিশেষে স্কাউটিং এর মূলনীতি ও আদর্শকে ধারণ করে বৈচিত্রময় কর্মসূচি ও প্রশিক্ষণের মাধ্যমে নিরক্ষর ও মাদকমুক্ত সমাজ, সুন্দর পরিবেশ, মানুষের সেবা ও সহযোগিতা করার মানসিকতা তৈরি এবং সুপ্ত প্রতিভার বিকাশ ঘটিয়ে দৈহিক, মানসিক, আধ্যাত্মিক, সামাজিক ও বুদ্ধিমত্তার উন্নয়ন করে চরিত্রবান, দক্ষ, আত্মনির্ভরশীল ও সুনাগরিক হিসেবে গড়ে তুলতে স্কাউটিং গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

মোঃ ইমতিয়াজ মাহমুদ
সাবেক সিনিয়র রোভার মেট ও সাধারণ সম্পাদক
জবি রোভার-ইন-কাউন্সিল ২০১৯-২০
জগন্নাথ বিশ্ববিদ্যালয় রোভার স্কাউট গ্রুপ।

এই বিভাগের আরও