মহসিন সিকদার - আলোকিত মানুষ গড়ার কারিগর

তানভীর আলম আকাশ

২২-১০-২০২০

This image is not found

"মানুষ মানুষের জন্য 

জীবন জীবনের জন্য"-

এই উক্তির মানে আমরা বর্তমানে খুব ভালভাবে বুঝতে পারছি।

প্রান বিনাশকারী করোনা ভাইরাস আমাদের মনুষ্যত্বের স্বরূপ চিনিয়েছে। মানুষের জীবনকে স্থবির করে দিয়েছে। কিন্তু কিছু মানুষের মনোবল আর অদম্য উৎসাহের কাছে করোনা রিতিমত হেরে গিয়েছে। উনারা হচ্ছেন আসল যোদ্ধা, আলোকিত মানুষ গড়ার কারিগর। হ্যাঁ এমন একজন মানুষের কথা বলছি। মহসিন সিকদার স্যার ২৭ তম বিসিএস-এ পুলিশ ক্যাডার ASP সুপারিশপ্রাপ্ত হয়েছিলেন। কিন্তু ভাগ্যের নির্মম পরিহাস ২৭ তম বিসিএস বাতিল হয়ে যায়। একবুক কষ্ট নিয়ে তিনি যোগদান করেন আব্দুল কাদির মোল্লা সিটি কলেজের গনিতের প্রভাষক হিসেবে। একজন বেসরকারি কলেজের প্রভাষক হওয়া সত্ত্বেও তিনি প্রত্যেক অসহায় মানুষের বিপদে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন নিজের পুরোটা দিয়ে ।

আমরা দেখতাম যখনই কোন অসহায় মানুষ সাহায্যের আবেদন নিয়ে উনার কাছে আসতেন তখনই তিনি হাতে একটা ব্যাগ ঝুলিয়ে শিক্ষার্থীদের কাছে চলে আসতেন অসহায় মানুষটার জন্য কিছু সাহায্য জোগাড়  করতে। উনার একান্ত ইচ্ছাতে কক্সবাজারে রোহিঙ্গাদের জন্য পর্যন্ত সাহায্য পাঠানো হয়েছিল। বর্তমান পরিস্থিতিতে সবাই ঘরে বসে আছেন। কিন্তু মহসিন সিকদার স্যার ঘরে বসে না থেকে উনার সর্বোচ্চ দিয়ে গরিব মানুষের সাহায্যে এগিয়ে এসেছেন। পথশিশুদের জন্য খাবারের জন্য ব্যবস্থা করে দিয়েছেন।গরিবদের নগদ অর্থ দিয়ে সাহায্য করেছেন। 

আমরা সবাই বলি পথশিশুদের জন্য শিক্ষার ব্যবস্থা করা হোক কিন্তু খুব অল্প  মানুষেই এগিয়ে এসেছেন এ কাজে। অল্প মানুষের মধ্যে একজন হলেন আমাদের মহসিন সিকদার স্যার। সুবিধাবঞ্চিত এ পথশিশুদের জন্য খোলা মাঠে শিক্ষা কার্জকর্মের ব্যবস্থা করেছেন।

 

 

বর্তমানে তিনি নরসিংদী মডেল কলেজের গনিত বিভাগের বিভাগীয় প্রধান হিসেবে আছেন এবং বহুভূজ নামক মানবিক সংঘটনের উপদেষ্টার দায়িত্ব পালন করছেন।

পরিশেষে বাংলাদেশের প্রত্যেকটি জেলায় আপনার মত একজন মহসিন সিকদার দরকার।  তাহলে আমাদের দেশ এগিয়ে যাবে অনেক অনেক দূর।

 

 

এই বিভাগের আরও