যুক্তরাষ্ট্র থেকে চীনা শিক্ষার্থী ও গবেষকের ভিসা বাতিল

আফরোজা, বিশেষ প্রতিনিধি

১০-৯-২০২০

This image is not found

যুক্তরাষ্ট্রের নিরাপত্তা ইস্যুতে এক হাজারেরও বেশি চীনা শিক্ষার্থী ও গবেষকের ভিসা বাতিল হয়। গুপ্তচরবৃত্তি ও চীনা সামরিক বাহিনীর সঙ্গে তাঁদের যোগাযোগ রয়েছে, এমন উদ্বেগ থেকেই এ সিদ্ধান্ত নিয়েছে ট্রাম্প প্রশাসন।

দ্য গার্ডিয়ান এক প্রতিবেদনে জানায়, ইউএস ডিপার্টমেন্ট অব হোমল্যান্ড সিকিউরিটির ভারপ্রাপ্ত প্রধান চাদ ওলফ বুধবার বিষয়টি নিশ্চিত করেছেন।চাদ ওলফ বলেন, ‘সামরিক বাহিনীর সঙ্গে যোগাযোগ থাকায় আমরা কিছু চীনা শিক্ষার্থী ও গবেষকের ভিসা বাতিল করছি। যুক্তরাষ্ট্র থেকে তথ্য ও মেধাস্বত্ব চুরি ঠেকাতেই এমন পদক্ষেপ নেওয়া হয়েছে।’

মে মাসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নিরাপত্তা ইস্যুতে চীনা শিক্ষার্থীদের নিয়ে মন্তব্যের পর এমন পদক্ষেপ নিল ওয়াশিংটন।যুক্তরাষ্ট্রে ভ্রমণ করা এসব শিক্ষার্থীর চীনা সামরিক বাহিনীর সঙ্গে যোগাযোগ রয়েছে বলে ওই বক্তব্যে ইঙ্গিত করেন ট্রাম্প। তিনি বলেছিলেন, তাঁদের কেউ কেউ তথ্য ও মেধাস্বত্ব চুরির সঙ্গেও জড়িত।

মন্ত্রণালয়ের একজন মুখপাত্র বলেন, নিরাপত্তা ঝুঁকির কারণে এসব শিক্ষার্থী ও গবেষকদের ভিসা বাতিল করা হয়েছে। মোট চীনা শিক্ষার্থীদের মধ্যে এটি ছোট একটি অংশ।এ বিষয়ে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় বিস্তারিত কিছু জানায়নি। চীনও এ নিয়ে এখন পর্যন্ত কোনো মন্তব্য করেনি।

২০১৮-১৯ শিক্ষাবর্ষে তিন লাখ ৭০ হাজারের কাছাকাছি চীনা শিক্ষার্থী যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তি হন। এর মধ্যে সহস্রাধিক শিক্ষার্থীর ভিসা বাতিল করেছে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়।

এই বিভাগের আরও