প্রাথমিকে 'অটোপাসের' কথা ভাবছে সরকার

আফরোজা, বিশেষ প্রতিনিধিঃ

৭-৯-২০২০

This image is not found

করোনাভাইরাসের কারণে স্কুল খোলা সম্ভব না হলে অটোপাস বা মূল্যায়ন ছাড়াই স্বয়ংক্রিয়ভাবে পরবর্তী শ্রেনীতে উত্তীর্ণ করে দেয়ার কথা ভাবছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। তবে সেজন্য সিদ্ধান্ত নিতে ডিসেম্বর মাস পর্যন্ত অপেক্ষা করতে চায় মন্ত্রণালয়।

রবিবার সচিবালয়ে মন্ত্রণালয়ের সভাকক্ষে মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোঃ আকরাম আল হোসেন বলেন, স্কুল খোলা না গেলে তো বার্ষিক পরীক্ষা হবে না। স্কুল খোলা না গেলে কোন মূল্যায়নও হবে না।

তিনি জানান, অক্টোবর বা নভেম্বর মাসে যদি স্কুল খুলে যায়, তাহলে মূল্যায়নের জন্য সরকার দুইটি বিষয় বিবেচনায় রেখেছে।

সিনিয়র সচিব মোঃ আকরাম আল হোসেন বলছেন, ''আমরা দুইটা পরিকল্পনা মাথায় রেখেছি। অক্টোবরের জন্য একটা আর নভেম্বরের জন্য একটি। যদি খোলা যায়, তবে মূল্যায়নের বিষয়ে একটা ব্যবস্থা নিতে পারবো। আর না হলে তো আপনারা বুঝেন...।''

স্বাধীনতার পরে ১৯৭২ সালে শিক্ষার্থীদের সবাইকে এক শ্রেণী থেকে উপরের শ্রেণীতে 'অটোপাস' বা উত্তীর্ণ করিয়ে দেয়া হয়েছিল। সেই স্মৃতিও স্মরণ করেন সিনিয়র সচিব মোঃ আকরাম আল হোসেন।

করোনাভাইরাসের কারণে গত ১৭ই মার্চ থেকে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। আপাতত তেসরা অক্টোবর পর্যন্ত এই ছুটি রয়েছে। তবে করোনাভাইরাসের সংক্রমণ অব্যাহত থাকায় এরপরেও শিক্ষা প্রতিষ্ঠান খোলা নিয়ে সংশয় রয়েছে।

এই বিভাগের আরও