কলেজ ভর্তি আবেদনের ফলাফল প্রকাশ

২৬-৮-২০২০

This image is not found
আফরোজা , বিশেষ প্রতিনিধি :

 

একাদশ শ্রেনিতে ২০২০-২০২১ শিক্ষাবর্ষে প্রথম ধাপে কলেজ পেয়েছে ১২ লাখ ৭৭ হাজার ৭২১ জন শিক্ষার্থী।  ৬৪ হাজার ৯৭২ জন আবেদন করেও পছন্দের কলেজ পায়নি। মোট ২.৫ শতাংশ শিক্ষার্থী আবেদন করেও কোনো কলেজ পায়নি। আর ১৪৮ টি কলেজে কোনো আবেদনই করেনি শিক্ষার্থীরা।

এবার এসএসসি ও সমমান পরীক্ষায় পাস করেছে ১৬লাখ ৯০ হজার ৫২৩জন শিক্ষার্থী। শুধু ঢাকা বোর্ডে আবেদন করে তিন লাখ ৩৯১ জন। এর মধ্যে পছন্দের কলেজ পেয়েছে দুই লাখ ৮৮ হাজার ২৯৮ জন। আবেদনের পরও ঢাকা বোর্ডে কলেজ মিলেনি ১২ হাজার ৯৩ জন শিক্ষার্থীর। 

মঙ্গলবার রাত ৮টায় প্রথম পর্যায়ের ভর্তি আবেদনের ফল প্রকাশ হয়েছে। ইতোমধ্যে শিক্ষার্থীরা ভর্তির ওয়েবসাইট ও ফোন নাম্বারের মাধ্যমে ফল জানতে পারছে। প্রথম পর্যায়ে সাধারণ নয়টি বোর্ড ও মাদ্রাসা বোর্ডে ভর্তি আবেদন করেছিল ১৩ লাখ ৪২ হাজার ৭১৩জন।

ঢাকা বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক ড.মো. হারুন-অর-রশিদ বলেন- যারা পছন্দের কলেজ পায়নি তাদের চিন্তার কিছু নেই।  প্রথম মাইগ্রেশনের ফলে তাদের কেউ কেউ পছন্দের কলেজ পাবে। আর শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন তারা যেন পছন্দের সংখ্যা বাড়ায়। দশটি কলেজ পছন্দ করলে কলেজ পেতে কোনো সমস্যা হবে না।

প্রাপ্ত তথ্য অনুসারে, প্রথম পর্যায়ে নিশ্চায়ন করার সময়সীমা ২৬শে আগস্ট থেকে ৩০শে আগস্ট। নির্দিষ্ট সময়সীমার পর প্রথম পর্যায়ের আবেদন বাতিল হয়ে যাবে। ২য় পর্যায়ের আবেদন শুরু ৩১শে আগস্ট থেকে ২রা সেপ্টেম্বর৷ প্রথম মাইগ্রেশন ও ২য় পর্যায়ের ফল প্রকাশ ৪ঠা সেপ্টেম্বর। ৩য় পর্যায় আবেদন গ্রহন ৭ ও ৮ই সেপ্টেম্বর, ফল প্রকাশ ১০ই সেপ্টেম্বর।  কলেজভিত্তিক চূড়ান্ত ফল প্রকাশ ১৩ই সেপ্টেম্বর। ১৩,১৪ ও ১৫ই সেপ্টেম্বর এ তিন দিনের মধ্যেই শিক্ষার্থীদের কলেজে ভর্তি হতে হবে।

এই বিভাগের আরও