সিরাজগঞ্জের তাড়াশে শিক্ষার্থীদের মাঝে আলো ছড়াচ্ছে আব্দুল লতিফ গণপাঠাগার

২৩-৮-২০২০

This image is not found

সবুজ আহমেদ, চবি প্রতিনিধি : সিরাজগঞ্জের তাড়াশ উপজেলা সদর থেকে ৯ কি.মি  উত্তরে অবস্থিত প্রাচীন গ্রাম গোন্তা ও পাড়িল ।আর এই দুই গ্রামের মাঝে অবস্থিত একটি বাজার। বাজারটি গোন্তা বাজার নামেই পরিচিত। এই দুই গ্রামে রয়েছে বেশ কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠান। তার মধ্যে পাড়িলে রয়েছে একটি সরকারি  প্রাথমিক বিদ্যালয় আর গোন্তায় রয়েছে  ১৯৮৩ সালে প্রতিষ্ঠিত একটি সিনিয়র আলিম মাদ্রাসা ও গোন্তা হাফেজিয়া দারুলউলুম মাদ্রাসা । আর এসব শিক্ষা প্রতিষ্ঠানকে কেন্দ্র করে গোন্তা বাজারে গড়ে উঠেছে আব্দুল লতিফ  গগণপাঠাগার নামে পাঠাগার। 

শিক্ষানুরাগী আব্দুল লতিফ নিজ খরচে এই পাঠাগারটি গড়ে তুলেছেন। পাঠাগার সম্পর্কে জানতে চাইলে তিনি  পূর্ব-পশ্চিম এর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রতিনিধি সবুজ আহমেদ কে বলেন,'সময়ের সঙ্গে সঙ্গে চাহিদার তুলনায় পাঠাগার কমে যাওয়ায় মানুষের মাঝে বই পড়ার আগ্রহই কমে যাচ্ছে। তিনি আরও মনে করেন যে মানুষের অগ্রগতিতে পাঠাগার এক আলোকদিশারী।বই মানুষের পরম বন্ধু। বইই পারে মানুষকে অন্ধকার থেকে আলোর পথে নিয়ে যেতে। বই পড়া থেকে আনন্দ, বুদ্ধি ও সক্ষমতা অর্জিত হয়। বই শাশ্বত, বই চিরতরুণ। বইয়ের গ্রহণযোগ্যতা ফুরালেও প্রয়োজনীয়তা ফুরানোর নয়। যেহেতু বইয়ের একাধিক সংগ্রহ নিয়ে গড়া হয় পাঠাগার।'

পাঠাগারটি এলাকার শিক্ষক, শিক্ষার্থী, তরুণ, যুবক প্রবীণদের মাঝে জ্ঞানের আলো ছড়াচ্ছে। এ কথায় বলা চলে পাঠাগারটি এলাকার সবার জ্ঞান চর্চার প্রাণকেন্দ্রে পরিণত হয়েছে।

এই বিভাগের আরও