হোয়াইট হাউসকে টকশো এর মতো হালকাভাবে নিয়েছেন ট্রাম্পঃ অভিযোগ ওবামার

২১-৮-২০২০

This image is not found
পলাশ দেব রায় , ঢাবি প্রতিনিধি :

 

 
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার প্রেসিডেনশিয়াল ক্ষমতা ও হোয়াইট হাউসকে সিরিয়াসলি না নিয়ে টক শো এর মতো সাধারণভাবে আচরণ করেছেন বলে মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ও ট্রাম্পের পূর্বসূরি বারাক ওবামা। 

ভার্চুয়াল ডেমোক্রেটিক ন্যাশনাল এসেম্বলির তৃতীয় দিনে ওবামা আরও বলেন, প্রেসিডেন্টের অফিসের বিশাল ও অসাধারণ ক্ষমতা সম্পর্কে ট্রাম্প ওয়াকিবহাল নন, বরং নিজের ও বন্ধুবান্ধবদের স্বার্থ পূরণের কাজেই তা ক্রমাগত ব্যবহার করেছেন বলেও অভিমত রাখেন তিনি। 

উত্তরসূরী হিসেবে ট্রাম্প ওবামার রাজনৈতিক দর্শন ও নীতি মেনে চলবেন এমনটা আশা না করলেও তিনি বলেন, আমি ভেবেছিলাম অন্ততপক্ষে প্রেসিডেন্টের অফিসের ক্ষমতা সম্পর্কে যথেষ্ট অবগত হয়ে তিনি গণতন্ত্রের বিকাশ ও প্রসারে তিনি গুরুত্বপূর্ণ পদক্ষেপ নেবেন। দেশের স্বার্থকে বিবেচনায় রেখে এটি করাই ছিল উপযুক্ত ও যুক্তিসঙ্গত।

কিন্তু দুর্ভাগ্যবশত গত চার বছরে তিনি তার ক্ষমতাকে মানুষের কল্যাণে ব্যবহার না করে নিজের ও নিজের স্বজনদের স্বার্থ হাসিলে কাজ করেছেন। প্রেসিডেন্সীকে তিনি রিয়েলিটি শোতে পরিণত করে যেনতেনভাবে সকলের আলোচনার কেন্দ্রবিন্দুতে থাকতে চেয়েছেন। তার এই ব্যক্তিগত উচ্চাভিলাষ নিঃসন্দেহে যুক্তরাষ্ট্রের গণতন্ত্র ও উন্নতির পথে হুমকি।

আসন্ন নির্বাচনে ডেমোক্রেটিক প্রার্থী জো বাইডেন ও হারিসের পক্ষে  জনগণকে ভোট চেয়ে তিনি তাদেরকে ক্ষমতাসীনদের সম্পর্কে সতর্ক করেন। সঠিক পলিসি গঠনে অক্ষম হয়ে এখন ভোট গ্রহণের আগে সাধারণ মানুষকে বিভ্রান্তিকর কথার মাধ্যমে ভুল পথে নিচ্ছে বলেও মন্তব্য করেন ওবামা।

এই বিভাগের আরও