তারপর আমি যদি মরে যাই.....

২০-৮-২০২০

This image is not found

তারপর আমি যদি মরে যাই এই রুপালি বৃষ্টি ভালোবেসে এরকম বর্ষাকালে, তুমি কেঁদো না। তুমি কেঁদো না এই ভেবে যে, আমাদের চোখের সামনে দিয়ে চলে গেছে মেঘের ট্রেন,তুমি ঘর থেকে বেরোওনি একবারও, অথচ আকাশ ভিজে যেতেই আমাদের দৌড়ে যাবার কথা ছিল জল টুপটুপ নদীর দেশে, যাবার কথা ছিল ছাতা হারিয়ে যাওয়া বাতাসের সঙ্গী হয়ে দীর্ঘ মাটির পথে, অথবা আমাদের যাবার কথা ছিল ঝিরিঝিরি কোরাসে মুখর অরণ্যে বহুবার। 

তাই বৃষ্টি ঝরতে ঝরতে আমি পালাতে চাই তোমাদের পাথুরে জীবন থেকে, আড়াল হতে চাই আলগোছে, যেন তখন সবাই বৃষ্টি দেখতে ব্যস্ত থাকে, কারো সময় না থাকে বাইরের আর কিছু দেখবার। কারণ, আমরা এরকম মেঘকালো ঘন ঘন দিনে অজস্রবার জানালায় শুধু বৃষ্টি দেখেছি, আর কিছু দেখিনি। আমাদের শ্রবণশক্তি উজাড় করে একদিকে মনযোগী করে রেখেছে আস্ত বর্ষাকাল, চিরদিন। এরকম মুশল্ধারে বৃষ্টি হলে আমি মরে যেতে চাই তোমার অলক্ষ্যে। 

আমি মরে যাবার পর বেহুলার ভেলায় ভাসিয়ে দেবে কেউ, জলের সংস্পর্শ ছাড়া আমার চলে না তাই। আমি যেন বুকের মধ্যে, চোখের মধ্যে, থইথই জল নিয়ে ভাসতে ভাসতে চলে যেতে পারি অচেনার আনুকূল্যে, যেখানে আমার লাশ ভিড়তেই রীতিমত আগমনের উৎসব শুরু হবে, তারা পুনরায় আমাকে বৃষ্টির দিকে ঠেলে দেবে, আমাকে দেবে আতর গোসল। তারপর নরম মাটির কবরে শুইয়ে দেবে আর মনে করবে তাদের এমন পুণ্যের কাজ স্বর্গের দিকে যেতে সহজ করে দেবে। 

তারপর আমি যদি মরে যাই এই রুপালি বৃষ্টি ভালোবেসে এরকম বর্ষাকালে, তুমি কেঁদো না। তুমি কেঁদো না এই ভেবে যে, শেষ যাত্রায় তুমি আমার সঙ্গে যাওনি, সেদিন তোমার মন খারাপ ছিল, কোনও কথা না বলে শুধু বৃষ্টিই দেখেছ। 

 

___লুৎফর হাসান

     বিশ আগস্ট বিশ।

     নিকেতন, ঢাকা।

 

✍: লুৎফর হাসান
    জনপ্রিয় কবি,কথাসাহিত্যিক ,কণ্ঠশিল্পী ।
এই বিভাগের আরও