একাদশে ভর্তি আবেদন শুরু

১০-৮-২০২০

This image is not found
আল আজমাঈন সাবাব, নিজস্ব প্রতিনিধি :  

 


৯ -ই আগষ্ট ২০২০ থেকে ২০২০-২১ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে কলেজ ও মাদ্রাসায় একাদশ শ্রেণিতে অনলাইনে ভর্তির কার্যক্রম শুরু হয়েছে। ৯ তারিখ রোজ রবিবার সকাল ৭টা থেকে শিক্ষার্থীরা  http://www.xiclassadmission.gov.bd ওয়েবসাইট থেকে ভর্তির আবেদন করতে পারবে। এবারের আবেদন ফি  ১৫০ টাকা।

নগদ, সোনালী ব্যাংক, টেলিটক, বিকাশ, শিওর ক্যাশ ও রকেট এর মাধ্যমে নির্ধারিত ফি পরিশোধ করা যাবে। 

অন্যদিকে চার্চ পরিচালিত কলেজ গুলো যেমন: নটর ডেম, হলিক্রস, সেন্ট জোসেফ উচ্চমাধ্যমিক বিদ্যালয় ও সেন্ট গ্রেগরি হাইস্কুল অ্যান্ড কলেজ এবারও ভর্তি পরীক্ষার মাধ্যমেই তাদের ভর্তি কার্যক্রম সম্পন্ন করবে। এই কলেজ গুলোও ৯ তারিখ থেকে আলাদা আলাদা ভাবে স্বতন্ত্র প্রক্রিয়ার মাধ্যমে  ভর্তি আবেদন গ্রহণ করছে। ঢাকা বোর্ডের পক্ষ থেকে এই প্রতিষ্ঠান গুলোকে ভার্চুয়ালি ভর্তি পরীক্ষা নিতে নির্দেশ দেওয়া হয়েছ। ২৪ আগস্ট তারিখের মধ্যে ভর্তির কার্যক্রম শেষ করে ২৮ আগস্ট এর মধ্যে বোর্ডকে জানাতে বলা হয়েছে।

প্রতিবছর আবেদনে ভুল তথ্য দিয়ে সাবমিট করা এবং  ভুয়া আবেদনের শিকার হয়ে বোর্ড-এ শিক্ষার্থীদের ভিড় জমাতে দেখা যায়। তাই এবার ভুয়া আবেদনের বিড়ম্বনা এড়াতে শিক্ষার্থীর অবিভাবকের জাতীয় পরিচয় পত্রের নম্বর আবশ্যিকভাবে প্রদান করতে বলা হয়েছে। আর কোনো ভাবে ভুল তথ্য সাবমিট হয়ে গেলে বা অন্য কোনো সমস্যা সৃষ্টি হলে হেল্পলাইন নম্বরে যোগাযোগ করতে বলা হয়েছে।                    

আবেদন ও ফলসংক্রান্ত সময়সূচি : এ বছর শুধুমাত্র অনলাইনে নূন্যতম ৫টি থেকে সর্বোচ্চ ১০টি কলেজে পছন্দ বা আবেদন করা যাবে। প্রথম পর্যায় ৯ থেকে ২০ আগস্ট পর্যন্ত, কিন্তু ১৫ আগস্ট জাতীয় শোক দিবসে সকল প্রক্রিয়া ও সার্ভিস বন্ধ থাকবে। প্রথম পর্যায়ের ফলাফল প্রকাশিত হবে ২৫ আগস্ট রাত ৮টায়। এরপর ২৬ আগস্ট থেকে ৩০ আগস্ট রাত ৮টার মধ্যে নিশ্চিতকরণ করতে হবে। নিশ্চিতকরণ প্রক্রিয়া সম্পন্ন   না করলে ১ম পর্যায়ের আবেদন বাতিল বলে গণ্য হবে। ২য় পর্যায়ের আবেদন ৩১ আগস্ট থেকে ২ সেপ্টেম্বর রাত ৮টার মধ্যে করতে হবে। পছন্দক্রম অনুযায়ী ১ম মাইগ্রেশন এর ফলাফল এবং ২য় পর্যায়ের আবদনের ফলাফল প্রকাশিত হবে ৪ সেপ্টেম্বর রাত ৮টায়।  ২য় পর্যায়ে শিক্ষার্থীদের নিশ্চিতকরণ করতে হবে ৫ সেপ্টেম্বর থেকে ৬-ই সেপ্টেম্বর বিকাল ৫টার মধ্যে। তৃতীয় পর্যায়ের আবেদনের সময়সীমা ৭ ও ৮-ই সেপ্টেম্বর। পছন্দক্রম অনুযায়ী ২য় মাইগ্রেশন ও তৃতীয় পর্যায়ের আবেদনের ফলাফল প্রকাশিত হবে ১০-ই সেপ্টেম্বর রাত ৮ টায়। এই পর্যায়ের নিশ্চিতকরণ সম্পন্ন করতে হবে ১১ সেপ্টেম্বর থেকে ১২ সেপ্টেম্বর রাত ৮টা মধ্যেই। কলেজ ভিত্তিক চূড়ান্ত ফলাফল প্রকাশ করা হবে ১৩ সেপ্টেম্বর সকাল ৮টায়। ভর্তি চলবে ১৩ সেপ্টেম্বর থেকে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত।     

সূত্র : Jamunatv

এই বিভাগের আরও