প্রাথমিক শিক্ষায় সরকারের নতুন ভাবনা

৩-৭-২০২০

This image is not found


মোঃহিমেল হাসনাত রাফি,জাবি প্রতিনিধি। 

বৈশ্বিক মহামারী নভেল করোনাভাইরাসের কারনে বিপর্যস্ত পুরো বিশ্ব।করোনার প্রভাব পড়েছে দেশের শিক্ষাক্ষেত্রেও। করোনার কারনে বন্ধ আছে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান।করোনার কারনে পিছিয়ে পড়া প্রাথমিক শিক্ষার গতি ফেরাতে সরকার নতুন পরিকল্পনা নিয়ে এগোচ্ছে৷ 

"রিকভারি প্ল্যান" নামে নতুন এই পরিকল্পনায় প্রাথমিকের শিক্ষার্থীদের অভিভাবকদের মোবাইল অ্যাপের মাধ্যমে তাদের চাহিদা অনুযায়ী পাঠ লাভের সুযোগ করে দেওয়া হবে। এই পরিকল্পনাটি ঈদুল আজহার আগেই বাস্তবায়ন করতে চায় সরকার৷ 

করোনা ভাইরাসের কারনে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা যথা সময়ে না হওয়ার আশংকা দেখা দিয়েছে। সেপ্টেম্বর পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকার ইঙ্গিত দিয়েছিলো সরকার। এখন যথাসময়ে পরীক্ষা অনুষ্ঠিত হলে কোমলমতি শিক্ষার্থীরা চাপের মধ্যে পড়বে। তাই সিলেবাস কমিয়ে পরীক্ষা নেওয়ার কথা ভাবছে সরকার।

এছাড়া উপজেলা পর্যায় থেকে প্রাথমিক বিদ্যালয় শিক্ষার্থীদের সার্বক্ষণিক তদারকির মাধ্যমে পিছিয়ে পড়া শিক্ষার্থীদের খোঁজখবর নিয়ে কীভাবে তাদের মান উন্নয়ন করা যায়, সে বিষয়ে চিন্তাভাবনা করছে সরকার।করোনার মধ্যেও শিক্ষার্থীদের মনোবল চাঙ্গা ও প্রফুল্ল রাখতে ঈদুল আজহার আগেই প্রাথমিক শিক্ষার্থীদের ‘কিডস অ্যালাউন্স’ দেওয়া হবে।

দীর্ঘদিন স্কুল বন্ধ থাকায় শিক্ষার্থীদের লেখাপড়ার যে ক্ষতি হয়েছে, তা পুষিয়ে নিতে মাঠপর্যায়ের কর্মকর্তারা ‘রিকভারি অ্যাকশন প্ল্যান’ তৈরি করে তা প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালকের কাছে পাঠাবেন।

এই বিভাগের আরও