বড় বাজেট মানেই বড় আশা নয়!

২৯-৬-২০২০

This image is not found
শেখ আবু তালহা,
প্রাইম ইউনিভার্সিটি প্রতিনিধিঃ 

২০২০-২১ অর্থবছরের বাজেট ঘোষণা মধ্যে দিয়ে, দেশের ৪৯ তম বাজেট ঘোষণা হল। সরকারের তৃতীয় মেয়াদের দ্বিতীয় বাজেট এটি। আগামী এক বছর দেশ কিভাবে চলবে তার একটা অর্থনৈতিক নীতিমালা হলো বাজেট। দেশে অবকাঠামো উন্নয়নের জন্য বাজেটের গুরুত্ব অপরিসীম। দেশ উন্নতির লক্ষ্যে  প্রতিবছর উচ্চ বাজেট ঘোষণা করা হয়। কিন্তু এই উচ্চ বাজেটের প্রভাব এসে পড়ে আমার, আপনার উপর।

যদি প্রশ্ন করেন সেটা কেমন? সেটা হলো, সরকার নিজ পকেট থেকে টাকার অংক হিসাব করে বাজেট ঘোষণা করে দেশ উন্নয়ন করবে না। সরকার কি করে? রপ্তানী আয়, আভন্তরীন আয়, বৈদেশিক রেমিটেন্স এবং বিভিন্ন পণ্যের উপর কর আরোপ করে উচ্চ বাজেট ঘোষণা করে। যা আমাকে, আপনাকেই পরিশোধ করতে হয়। উচ্চ বাজেটের দ্বারা দেশের উন্নয়ন, দেশ উন্নয়ন হলে জনগনেরই ভাল সুন্দর কথা।

কিন্তু আপনি চিন্তা করে দেখেন, প্রতি বছর দেশ উন্নয়নের নামে যে বাজেট ঘোষণা করা হয় এবং এর মাধ্যমে পণ্যের উপর যে পরিমাণ কর আরোপ করা হয় তা রিতীমত ভয়াবহ। সাধারন মানুষকেই এই কর পরিশোধ করতে হয় এবং এর মাধ্যমে জনগনের উপর বিরাট এক অর্থনৈতিক চাপ সৃষ্টি হয়। বিভিন্ন ব্যবসায়ী, কোম্পানি দেউলিয়াও হয়ে যায়।

তাছাড়া উচ্চ বাজেট, উচ্চ দূর্নীতিরও অংশ। সেটা কেমন? সেটা হলো, বাজেটের ফলে বিভিন্ন খাতে টাকার পরিমাণ নির্ধারিত হয় এবং সেখান থেকেই উন্নয়নের নামে টাকা পকেটে চলে যায়। অতএব, সর্বপরি দেখা যায়, বড় বাজেট, বড় আশা নয়।