শিক্ষাবর্ষ বাড়ছে মার্চ পর্যন্ত, কমবে সিলেবাস!

২৭-৬-২০২০

This image is not found

 

মোঃ হিমেল হাসনাত রাফি, জাবি প্রতিনিধিঃ
করোনার কারনে স্থবির পুরো বিশ্ব।শিক্ষাঙ্গনেও করোনার যথেষ্ট প্রভাব পড়েছে। দেশের এই পরিস্থিতিতে চলমান শিক্ষাবর্ষ মার্চ পর্যন্ত বাড়তে পারে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি।
এই পরিস্থিতিতে পাবলিক পরীক্ষাগুলো নির্দিষ্ট সময়ে অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা নেই বললেই চলে। যার কারনে লক্ষ লক্ষ শিক্ষার্থী ও অভিভাবকরা অনিশ্চয়তার মধ্যে দিন পার করছেন৷ 
আজ শনিবার এডুকেশন রিপোর্টার অ্যাসোসিয়েশন বাংলাদেশ (ইরাব) আয়োজিত এক অনলাইন সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী বলেন," শ্রেণিঘণ্টার সঙ্গে সমন্বয় করে কমানো হতে পারে মাধ্যমিক স্তরের বিভিন্ন শ্রেণির সিলেবাস। "
তিনি আরো বলেন,"যেসব পরীক্ষা এখনও অনুষ্ঠিত হয়নি সেগুলোর সংখ্যা কমিয়ে আনা যায় কিনা তাও ভাবছি।"
শিক্ষামন্ত্রী বলেন,"করোনার এই সময়ে কোটি কোটি শিক্ষার্থীকে আমরা স্বাস্থ্য ঝুঁকির মধ্যে ফেলতে পারি না।তাই এই মুহূর্তে শিক্ষা প্রতিষ্ঠান খোলার কোন সম্ভাবনা নেই।"
এছাড়াও খুব শীঘ্রই টোল ফ্রি লাইন ৩৩৩৬ চালু হতে যাচ্ছে এবং কমমূল্যে বা বিনামূল্যে কিভাবে শিক্ষক-শিক্ষার্থীদের ইন্টারনেট দেওয়া যায়, তা নিয়ে বিভিন্ন ফোন কোম্পানির সাথে কথা হচ্ছে বলে জানান শিক্ষামন্ত্রী।
ইরাব সভাপতি মুসতাক আহমদের সভাপতিত্বে ভার্চুয়াল এ সেমিনারে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য   দেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন, গণস্বাক্ষরতা অভিযানের নির্বাহী পরিচালক রাশেদা কে চৌধুরী, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক ড. মনজুর আহমদ এবং ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের সহকারী অধ্যাপক ড. ফারহানা খানম।

এই বিভাগের আরও