দীর্ঘদিন ছুঁটি: কেমন কাঁটছে শিক্ষার্থীদের জীবন?

২৬-৬-২০২০

This image is not found
শেখ আবু তালহা, প্রাইম ইউনিভার্সিটি প্রতিনিধিঃ

" মেঘের কোলে রোদ হেঁসেছে বাদল গেছে টুঁটি,/ আজ আমাদের ছুঁটি ও ভাই আজ আমাদের ছুঁটি।" একটা সময় শিক্ষা জীবনের নিয়ম মাফিক রুটিনের বাইরে যখন একদিন ছুঁটি হতো, সেটা যেন অন্তরে আনন্দের সকল সীমাকে ছাড়িয়ে যেত। কিন্তু হঠাৎ করে করোনার জন্য দীর্ঘ দিনের ছুঁটি, শিক্ষার্থীদের সে আনন্দকে যেন ভুলন্ডিত করেছে। দীর্ঘ দিন ঘরবন্দী জীবন যেন এক বিষে পরিনত হয়েছে। নেই পড়াশোনা, বন্ধু বান্ধদের সাথে আড্ডা, খেলাধুলা সবকিছুই যেন শোভিচে মোড়ানো পুতুল।

বিশ্বের অন্যান্য দেশের মত বাংলাদেশও করোনায় আক্রান্ত হয়। যার ফলে গত ১৭ মার্চ থেকে সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়। মাননীয় প্রধানমন্ত্রী ২৭ এপ্রিল বলেন, দরকার হলে সেপ্টেম্বর পর্যন্ত বন্ধ থাকবে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়। দীর্ঘদিনের এ ছুঁটিতে শিক্ষা জীবনেও নেমে এসেছে ধস।

কয়েকজন শিক্ষার্থীর সাথে কথা বলে জানা যায়, ছুঁটির কারনে পড়াশোনার কোন চাপ না থাকায়, পড়ার প্রতি প্রবল অনিহা সৃষ্টি হয়েছে। সারাদিন ঘরে বসে টিভি, কম্পিউটার দেখেই সময় কাটছে শিক্ষার্থীদের। কেউবা পিতার সাথে ছোটখাট কাজে যোগ দিয়েছে।

অবিভাবকদের সাথে কথা বললে তারা বলেন, স্কুল, কলেজ বন্ধ সারাদিন বাচ্চারা ঘরে থাকার ফলে মানসিক  স্থিরতাও  হারিয়ে ফেলছে। তাছাড়া শিক্ষা নিয়ে ব্যাপক আশঙ্কা সৃষ্টি হয়েছে তাদের মনে। কবে নাগাদ এর পরিত্রান ঘটবে এ আশায় দিন গুনছে তারা।

পৃথিবীর সকল জঞ্জাল ঘুচে যাক। নতুন সূর্যের উদয় ঘটুক আবার। শিক্ষা জীবনে ফিরে আসুক শিক্ষার্থীদের কোলাহল।

এই বিভাগের আরও